মেনু নির্বাচন করুন
পাতা

খেলাধুলা ও বিনোদন

ফুটবলঃ

সন্দেহ নেই যে ফুটবলই এই জনপদের অন্যতম প্রধান আকর্ষণীয় খেলা। পঞ্চাশ, ষাট ও সত্তরের দশকে যারা ফুটবল অঙ্গনকে সমৃদ্ধ করেছেন তাদের মধ্যে তৎকালীন  খেলোয়াড় ছিলেন- বুলেট, মুন্সী মোস্তফা , রুটগুলি,তপন।

ফুটবলে শালিখা উপজেলার সবচেয়ে বড় সাফল্য বয়ে এনেছেন মোস্তফা মুন্সী, মো: খায়রুল ইসলাম (বি.কে.এস.পির সাবেক খালোয়াড়)

ক্রিকেটঃ

শালিখা উপজেলার অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট।  ঢাকার প্রথম বিভাগ ক্রিকেট ক্লাবে নিয়মিত ক্রিকেট খেলেছেন- সৈয়দ বাচ্চু, হাশিম ও কাজী ফিরোজ, তিমির। ক্রিকেট কোচ বাপ্পী (বিকেএসপি) ঢাকা আবাহনীর হয়ে বিশ্ব খ্যাত অলরাউন্ডার ওয়াসীম আকরামের সাথে খেলে প্রভূত সুনাম অর্জন করেছেন। বর্তমান সময়ের ক্রিকেট তারকা সাকিব আল হাসান মাগুরার সন্তান। তিনি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে গৌরবের আসনে আসীন করেছেন। তিনি বর্তমানে বিশ্বের সেরা অলরাউন্ডার।

ভলিবলঃ

ভলিবল এই জনপদের বহুল প্রচলিত একটি খেলা। এই জনপদে ভলিবল খেলাকে যারা জনপ্রিয় ও প্রতিষ্ঠিত করেছেন সেইসব কৃতি খেলোয়াড়বৃন্দ হলেন- পন্ডিত আঃ গফুর, মন্নু কাজী, মোহন, ওহাব মুন্সি, বুড়ো মীর ও নান্না কাজী। পরবর্তীতে কাজী ফিরোজ (ঢাকা প্রথম বিভাগ ভলিবল লীগের খেলোয়াড়), বাকের, নান্নু প্রমুখের নাম উল্লেখযোগ্য। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য মাজেদ বাংলাদেশ জাতীয় দলের হয়ে দেশে বিদেশে খেলে প্রভূত সুনাম অর্জন করেছেন।

 

অন্যান্য খেলাঃ

ব্যাটমিন্টন, হাডুডু, সাঁতার এবং লাঠি খেলার মত খেলাগুলো বিভিন্ন ঋতুতে উৎসবমূখর পরিবেশে ব্যাপক উৎসাহ- উদ্দীপনার মাধ্যমে শালিখা উপজেলাতে প্রতিবছর আয়োজন করা হয়।

 

 

বিনোদন:

নৌকাবাইচ, যাত্রা গান, জারী গান, সারী গান, পালা গান, বিচার গান(ভাবগান), বাউল গান, ভাটিয়ালী গান, সার্কাস, ঘুড়ি উড়ানো, ঘৌড়দৌড়, সাপের খেলা, লাঠিখেলা, গংগা স্নানের মেলা, পৌষ মেলা ও বৈশাখী মেলা ইত্যাদি শালিখা উপজেলার বিনোদনের অন্যতম অনুসঙ্গ।


Share with :

Facebook Twitter